যৌথবাহিনীর অভিযানে ১ হাজার ৭০০ কেজি গাঁজা উদ্ধার, গ্রেফতার ১

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির দুর্গম লক্ষ্মীছড়িতে যৌথ বাহিনীর অভিযানে বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার করা হয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে শান্তু চাকমা নামে একজনকে আটক করা হয়।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) সেনাবাহিনী ও র‌্যাব’র একটি বিশেষ টিম দিনভর যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। উদ্ধার হওয়া গাঁজা ঘটনাস্থলে পুড়িয়ে ধ্বংস করে যৌথ বাহিনীর সদস্যরা।

পুলিশ জানায়, লক্ষ্মীছড়ি সেনা জোনের আওতাধীন ইন্দ্রসিংপাড়া সেনা ক্যাম্পের নিকটবর্তী ডানের বানরকাটা এলাকায় র‌্যাব এবং সেনাবাহিনীর যৌথ অভিযানে প্রক্রিয়াজাতকৃত ৮০টি গাঁজার বস্তা এবং ৫০০ কেজি ছড়িয়ে ছিটিয়ে থাকা গাঁজাসহ প্রায় ১ হাজার ৭০০ কেজি গাঁজা পুড়িয়ে ধ্বংস করা হয়।

আটক ব্যক্তিকে সন্ধ্যায় থানায় হস্তান্তর করে যৌথবাহিনী। তার বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে। মামলায় আরও ২ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে। তবে তারা পলাতক রয়েছে বলে পুলিশ জানিয়েছে পুলিশ।

লক্ষ্মীছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করে জানান, গাঁজা উদ্ধারের আলামতের নমুনাসহ আটক আসামিকে বুধবার সকালে খাগড়াছড়ি আদালতে প্রেরণ করা হবে।

যৌথ বাহিনী সূত্রে জানায়, দুর্গম পাহাড়ি এলাকায় এ সকল অবৈধ গাঁজা চাষাবাদ সশস্ত্র সন্ত্রাসীদের অর্থের অন্যতম উৎস হিসেবে ব্যবহৃত হয়। এ সকল দুর্গম এলাকায় গাঁজার চাষ বন্ধ করতে যৌথবাহিনীর চলমান অভিযান আরও জোরদার করা হচ্ছে।

পাহাড়ের স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে এসকল বিশেষ অভিযানকে সাধুবাদ জানিয়েছে এলাকার সচেতন জনগণ। অভিযান শেষে ফেরার পথে আরও প্রায় ৩০ শতক জমির চাষকৃত গাঁজার ক্ষেত ধ্বংস করে যৌথ বাহিনীর সদস্যরা।